বাংলাদেশসর্বশেষ নিউজ

সকল শিক্ষা প্রতিষ্ঠানকে অনলাইনের আওতায় আনা হবে- শিক্ষামন্ত্রী

nahidনিজস্ব প্রতিবেদক, নিউজরুমবিডি.কম: রোববার এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানকে অনলাইনের আওতায় আনা হবে। এর ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাধারণ তথ্য ছাড়াও প্রতিষ্ঠান সম্পর্কিত ভৌত সুযোগ-সুবিধা, শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী, সহশিক্ষা কার্যক্রম সম্পর্কিত তথ্য জানা যাবে।

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোয় (ব্যানবেইস) শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত ব্যানবেইস কতৃক পরিচালিত বার্ষিক শিক্ষাপ্রতিষ্ঠান জরিপ (অনলাইন) ২০১৫ উপলক্ষেে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, এজন্য বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) শিক্ষাখাতে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে অনলাইনে বার্ষিক শিক্ষাপ্রতিষ্ঠান জরিপ- ২০১৫ গত ১০ অক্টোবর থেকে শুরু করেছে। যা চলবে আগামী ১০ নভেম্বর পর্যন্ত। এবারের জরিপে ৩৭ হাজার ৯৮৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হবে।

শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেন, প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরির ওপর জোর দিতে হবে আমাদের। এতে প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহে গতি আসবে। একই সঙ্গে প্রতিদিনের ক্লাস-উপস্থিতির তথ্য সংগ্রহ করে মনিটরিং করা যাবে।

সম্মেলনে ব্যানবেইসের পরিচালক মো. ফাসিউল্লাহ জানান, সারাদেশে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক (স্কুল ও কলেজ), কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ভোকেশনাল, শিক্ষক প্রশিক্ষণ কলেজ, পেশাগত শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানে এ জরিপ কাজ পরিচালনা করা হবে।

Related Articles

Close