বাংলাদেশসর্বশেষ নিউজ

সখীপুরে ৩৭টি কমিউনিটি ক্লিনিকের একটিতেও নেই বিদ্যুৎ সংযোগ!

মুক্তার হাসান, টাঙ্গাইল থেকে ।। টাঙ্গাইলের সখীপুরে ৩৭ কমিউনিটি ক্লিনিকের একটিতেও বিদ্যুৎ সংযোগ নেই। এতে করে সেবা নিতে এসে ভোগান্তির শিকার হচ্ছেন রোগীরা। বিশেষ করে প্রতিদিন মাতৃত্বকালীন সেবা, প্রসবকালীন মা ও শিশুরোগীদের চরম দূর্ভোগে পড়তে হচেছ। স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও বিদ্যুৎ বিভাগকে বার বার তাগিদের পরও এর কোন সুরাহা হয়নি এখনো।

কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সারাদেশে স্বাস্থ্যসেবা প্রদান নিশ্চিতকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যুৎ সংযোগ দিতে সংশ্লিষ্ট বিভাগে নির্দেশ দিলেও এর কোন তোয়াক্কা করছে না বিদ্যুত বিভাগ।  বিদ্যুৎহীন ক্লিনিকগুলোতে বিদ্যুৎ সংযোগ দিতে সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করেও কাজের কাজ কিছুই হচ্ছেনা। বিদ্যুৎ সংযোগ না থাকায় স্বাস্থ্যবিভাগ থেকে দেওয়া ল্যাপটপ অলস পড়ে আছে এবং প্রসব কাজে যথাযথ প্রশিক্ষণ ও যন্ত্রপাতি থাকার পরও সেবা দেওয়া সম্ভব হচ্ছে না  নিরুপায় হয়ে তৃণমূল পর্যায়ে মানুষ সরকারি সেবা থেকে বঞ্চিত হয়ে বেসরকারি ক্লিনিক নামক কসাইখানার দ্বারস্থ হচ্ছেন। এ সুযোগে বেসরকারি ক্লিনিক মালিকরা টাকার কুমিরে পরিণত হয়েছে।

উপজেলা কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এসোসিয়েশনের সভাপতি জুয়েল মাহমুদ বলেন, আমাদের এ উপজেলায় ৩৭টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে বারবার যোগাযোগ করেও আজ পর্যন্ত একটি ক্লিনিকেও বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা সম্ভব হয়নি। বিদ্যুৎ না থাকায় মাতৃত্বকালীন প্রসুতিসেবা ব্যহত হচ্ছে এছাড়াও এখনতো শীত,কিন্তু প্রচন্ড গরমে বয়স্ক ও শিশুদের সেবাদান ও তথ্য আদান প্রদানে  ভোগান্তি পোহাতে হয়।

এ বিষয়ে সখীপুর উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা ডিআই রেজাউল করিম বলেন, এ বিষয়ে জরুরি ভিত্তিতে বিদ্যুতের সংযোগ চেয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন পাঠানো হয়েছে।

Tags

Related Articles

Close