ক্যাম্পাসজাতীয়বাংলাদেশসর্বশেষ নিউজ

এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮২.৮৭ %

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে আজ রোববার (৩১ মে)। বেলা ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, ‘এবার বিভিন্ন দিক থেকে গতবারের তুলনায় ইতিবাচক ফলাফল হয়েছে। এবার এসএসসি পরীক্ষায় শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৩টি। গত বছর যা ছিল দুই হাজার ৫৮৩টি। শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে।’

শিক্ষামন্ত্রী আরো জানান, নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে গড়ে ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। সবগুলো বোর্ডে পরীক্ষায় অংশ নিয়েছে মোট ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। যার মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী পাস করেছে। তিনি বলেন, এসএসসির সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৮২.৩৪ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯০.৩৭ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৮৫.২২ শতাংশ, যশোর বোর্ডে ৮৭.৩১ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৪.৭৫ শতাংশ, বরিশাল বোর্ডে ৭৯.৭০ শতাংশ, সিলেট বোর্ডে ৭৮.৭৯ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৮২.৭৩ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৮০.১৩ শতাংশ। মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাস করেছে ৮২.৫১ শতাংশ ও কারিগরি শিক্ষা বোর্ডে পাস করেছে ৭২.৭০ শতাংশ শিক্ষার্থী।

ফলাফল ঘোষণা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবারের ফলাফল প্রকাশে ডাক বিভাগের সহযোগিতার কথাও তুলে ধরেন। তিনি জানান, করোনাভাইরাসের কারণে গণপরিবহন বন্ধ থাকায় ডাক বিভাগের বিশেষ সহযোগিতা নিয়ে এবারের এসএসসি ফলাফল প্রকাশ করা হয়েছে।

Tags

Related Articles

Close