বিনোদন

বাংলা ভাষার দুর্গতি নিয়ে নকশীকাঁথা’র গান

আজ বাংলা ভাষার দুর্গতি নিয়ে একটি গান প্রকাশ পেয়েছে। গানটি গেয়েছেন নকশীকাঁথা ব্যান্ড। একটি গানের  মিউজিক ভিডিও প্রকাশ করল লেজার ভিশন। গানটি গত বছর তৈরি করার পর থেকে নকশীকাঁথা তাদের বিভিন্ন মঞ্চে গানটি গেয়ে আসছিল। অবশেষে ২০ ফেব্রুয়ারি , বৃহস্পতিবার লেজার ভিশনের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে নকশীকাঁথা ব্যান্ডের ব্যতিক্রমী এই গানটির মিউজিক ভিডিও প্রকাশ করা হয়েছে।

এ নিয়ে নকশীকাঁথা ব্যান্ডের ভোকাল সাজেদ ফাতেমী বলেন, বাংলা ভাষার বিরোধিতাকারীদের নিয়ে মধ্যযুগের কবি আব্দুল হাকিম এক অনন্য উচ্চারণ করে গেছেন। তিনি লিখেছেন- যে সবে বঙ্গেতে জন্মে হিংসে বঙ্গবানী/ সেসব কাহার জন্ম নির্ণয় ন জানি/ দেশি ভাষা বিদ্যা যার মন না জুয়ায়/ নিজ দেশ ত্যাগী কেন বিদেশে ন যায়।

মাতৃভাষার মর্যাদার লড়াইয়ে কবির এই চারটি চরণ আজও বাঙ্গালিকে শক্তি যোগায়। আর সেই শক্তিই আমাদের এই গান তৈরির মূল অনুপ্রেরণা।

সাজেদ ফাতেমী আরও বলেন, ‘এখন আমরা নিজেরাই প্রতিনিয়ত বাংলা ভাষার ক্ষতিসাধন করছি। অন্য ভাষার কথা বাদই দিলাম। শুধু বাংলা ভাষার কথাই বলছি । বাংলা আমাদের মায়ের মুখের ভাষা। অথচ এই ভাষায় শুদ্ধভাবে ক’জন কথা বলছি। যেকোনো স্তরের যেকোনো মানুষকে যদি বলা হয়, ৫ মিনিট শুদ্ধ বাংলায় কথা বলুন… পারবেন না। আমাদের দৈনন্দিন কতটি কাজে বাংলা ব্যবহার করছি। আমাদের দলিল দস্তাবেজে বাংলার ব্যবহার হচ্ছে কি? এমন নানা প্রশ্ন ও সেগুলোর জবাব খুঁজে পাওয়ার চেষ্টা করেছি এই গানে।’

এ ব্যাপারে লেজার ভিশনের চেয়ারম্যান এ কে এম আরিফুর রহমান বলেন, নকশীকাঁথা সব সময় ব্যতিক্রমী কাজ করে। এই গানটি আরও বেশি ব্যতিক্রম। কারণ বাংলা ভাষার দুরবস্থা আমরা সবাই দেখছি। কিন্তু কেউ এখনো গানের মাধ্যমে এভাবে প্রকাশ করেনি। নকশীকাঁথাই সম্ভবত প্রথম এ ধরনের কাজ করল। এর ভোকাল সাজেদ ফাতেমীকে সাধুবাদ জানাই।

Tags

Related Articles

Close