বিনোদন

১২ বছর হয়ে গিয়েছে মান্না নেই

আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি) আসলাম তালুকদার ওরফে চিত্রনায়ক মান্নার ১২ তম মৃত্যুবার্ষিকী। দেখতে দেখতে এক যুগ হয়ে গেল মান্নাহীন চলচ্চিত্র অঙ্গনের। ২০০৮ সালের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন।

জীবদ্দশায় অনেক সুপারহিট চলচ্চিত্র উপহার দিয়েছেন তিনি। সে কারণে তিনি পেয়েছিলেন আকাশচুম্বী জনপ্রিয়তা। আর তাই বাংলা সিনেমার দর্শক আজও মনে ঠাঁই দিয়ে রেখেছেন মান্নাকে। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এফডিসির শিল্পী সমিতিতে কোরআন খতম ও বিকেলে মিলাদের আয়োজন করা হয়েছে বলে জানান সাধারণ সম্পাদক জায়েদ খান।

মান্না প্রায় সাড়ে তিন শতাধিক সিনেমাতে অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে- ‘সিপাহী’, ‘যন্ত্রণা’, ‘অমর’, ‘পাগলী’, ‘দাঙ্গা’, ‘ত্রাস’, ‘জনতার বাদশা’, ‘লাল বাদশা’, ‘আম্মাজান’, ‘দেশ দরদী’, ‘অন্ধ আইন’, ‘স্বামী-স্ত্রীর যুদ্ধ’, ‘অবুঝ শিশু’, ‘মায়ের মর্যাদা’, ‘মা বাবার স্বপ্ন’, ‘হৃদয় থেকে পাওয়া’ ইত্যাদি।

১৯৮৪ সালে বিএফডিসি আয়োজিত নতুন মুখের সন্ধানে কার্যক্রমের মাধ্যমে মান্না চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। তার প্রথম অভিনীত সিনেমা ‘তওবা’ (১৯৮৪)। ১৯৬৪ সালে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গায় জন্মগ্রহণ করেন মান্না। মৃত্যুর পর তাকে সেখানেই সমাহিত করা হয়।

Tags

Related Articles

Close