আন্তর্জাতিকসর্বশেষ নিউজ

অবশেষে বিজয়ী ঘোষণা করা হলো সু চি’র দল এনএল কে

sochiডেস্কনিউজ, নিউজরুমবিডি.কম: শুক্রবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হলো মিয়ানমারের সাধারণ নির্বাচনের ফলাফল। এদিন আনুষ্ঠানিকভাবে  বিজয়ী ঘোষণা করা হয় শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচি’র দল ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসিকে (এনএলডি)কে।

শুক্রবার নির্বাচন কমিশনের ওয়েবসাইটে পার্লামেন্টের ৮৫ শতা্ংশ আসনের ফল ঘোষণা করা হয়। সর্বশেষ  ঘোষিত ফলাফল অনুযায়ী পার্লামেন্টের উচ্চকক্ষে এনএলডি ২৩৮ আসন এবং নিন্মকক্ষে ১১০টি আসনে বিজয়ী হয়েছে। সরকার গঠনের জন্য এনএলডি উভয়কক্ষে প্রয়োজন হয় ৩২৯টি আসন। তাই সু চির দলই সরকার গঠন করতে যাচ্ছে এটা নিশ্চিতভাবেই বলা যায়।

এদিকে নির্বাচন পরবর্তী পরিস্থিতি নিয়ে আগামী ১৫ নভেম্বর আলোচনার জন্য রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি পাঠিয়েছেন প্রেসিডেন্ট থেইন সেইন।

এ ব্যাপারে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমক্র্যাটিক ফোর্সের সেক্রেটারি ইউ নেই মিন কেও জানান, ‘ বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য প্রেসিডেন্ট রাজনৈতিক দলগুলোর কাছে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন।

প্রসঙ্গত, গত সোমবার থেকে ফলাফল ঘোষণা শুরু হলে নির্বাচনের ফলাফল নিয়ে এক পর্যায়ে শুরু হয় শঙ্কা। নির্বাচনের আগে ও পরে সামরিক বাহিনী ফল প্রকাশে প্রভাব বিস্তার করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন সু চি নিজেও। এর আগে ১৯৯০ সালের সাধারণ নির্বাচনেও জয়ী হয়েছিল এনএলডি। কিন্তু জান্তা সরকার ওই নির্বাচনের ফল বাতিল ঘোষণা করেছিল।

Related Articles

Close