ক্যাম্পাসজাতীয়বাংলাদেশসর্বশেষ নিউজ

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে উত্তাল ঢাবি ক্যাম্পাস

ছাত্রলীগের তিনদিন ব্যাপী প্রতিবাদ কর্মসূচি; ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড দাবি


ঢাবি প্রতিনিধি, নিউজরুমবিডিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষের এক শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ সোমবার সকাল ১০৩০ মিনিটে বাংলাদেশ ছাত্রলীগ কর্তৃক আয়োজিত মানববন্ধনে একাত্মতা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাষ্কর্যের পাদদেশে ছাত্রলীগের নেতাকর্মী সহ কয়েক হাজার সাধারন শিক্ষার্থীদের গণজমায়েত লক্ষ্য করা যায়।

মানববন্ধন থেকে ধর্ষককে অনতিবিলম্বে গ্রেফতার করে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড করে কার্যকর করার দাবি জানানো হয়। বক্তব্যে বাংলাদেশ ছাত্রলীগের সদ্য দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় বলেন -‘মাননীয় প্রধানমন্ত্রী মমতাময়ী নেত্রীর কাছে আকুল আবেদন জানাই ধর্ষণের যে শাস্তি যাবতজীবন করা আছে, সেটা থেকে যেন সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড করা হয়।’ পরে তিনি বাংলাদেশ ছাত্রলীগের উদ্যেগে সারাদেশে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আগামীকাল ৭ জানুয়ারি বেলা ১১০০ টায় এবং পরের দিন ৮ জানুয়ারি একই সময়ে ছাত্রলীগের প্রত্যেকটি সাংগঠনিক ইউনিটে মানববন্ধন কর্মসূচি পালন করার নির্দেশ প্রদান করেন।

মানববন্ধনে বাংলাদেশ ছাত্রলীগের সাধারন সম্পাদক লেখক ভট্রাচার্যের সঞ্চালনায় ঢাবি ছাত্রলীগ সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, ঢাবি ছাত্রলীগ সাধারন সম্পাদক ও ডাকসু এজিএস সাদ্দাম হোসেন সহ ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সাদ্দাম হোসেন তাঁর বক্তব্যে বলেন-‘আজকের ঘটনার বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় জেগে থাকবে- এ আমাদের দৃঢ় অঙ্গীকার।’ এ সময় অন্যান্য বক্তারা ভিক্টিমের নাম না প্রকাশ করে ধর্ষকের নাম প্রকাশ করতে গণমাধ্যমের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রী গতকাল ৫ জানুয়ারি ধর্ষণের শিকার হয়েছেন । বিশ্ববিদ্যালয়ের বাস থেকে নামার পর সন্ধ্যা ৭টার দিকে দূর্বৃত্তরা তাকে ধরে নিয়ে নির্জনে নিয়ে চগিয়ে ধর্ষণ করে বলে জানা গেছে। পরে রবিবার গভীর রাতে ওই ছাত্রীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। তাকে হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করা হয়েছে।


তাৎক্ষনাৎ প্রতিবাদে রবিবার (৫ জানুয়ারি) দিবাগত রাত তিনটার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে ঢাবি ছাত্রলীগ সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, সাধারন সম্পাদক সাদ্দাম হোসেন সহ বিশ্ববিদ্যালয়ের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিলে অংশ নেন। মিছিলটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের গেট থেকে শুরু হয়ে টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

Tags

Related Articles

Close