uncategorizedবিনোদন

গানালোচনাঃ ভব’র দ্বাদশ ব্যক্তিকে উপেক্ষা করলে কিন্তু পস্তাবেন

রাফিউজ্জামান রাফিঃ স্রোতের মাঝে উল্টো চলেন শতাব্দী ভব। উল্টো চলে তার লেখালেখি। সবাই যখন নম্র, ভদ্র সাজার শিক্ষা নিয়ে রেডিমেড বুলি আউড়াতে আউড়াতে সমাজের মুখোশ ধারী মাথা মন্ডু, সুধী মহোদয়দের দিনের মধ্যে সাড়ে সাত বার সালাম ঠুকতে ঠুকতে অস্থির তখন ভব বলে ওঠেন, “সম্মানিত সুধী/ আপনাদের চুদি”। লেখক কবি সাহিত্যিকদের সবাই যখন বইমেলায় ও বছরে আটাশটা থেকে আটাশিটা পর্যন্ত বই প্রসব করে শৈল্পিক, কাব্যিক নামে ধামে তখন ভব বই বের করেন মাত্র একটা। বইয়ের নাম ভবর চটি।

শতাব্দী ভব ভব গানও করেন। তার একটি গানের দলও আছে৷ দলের নামটাও আশ্চর্যজনক। ভব এন্ড কোং।সবাই যখন ভাব ভালবাসা, বুকের চাপ, বিরহের তাপ নিয়ে গান করে চলেছে ভব সেখানেও ভবর মতোই আপন গতিতে আপন কক্ষপথে হাটছেন। তিনি একটি গান বের করেছেন। গানটির নাম দ্বাদশ ব্যক্তি। না, কোনো বড় লেবেল থেকে ভব তার গান বের করেননি। বরং বড় লেবেলওয়ালাদের সাথে ন্যায্য পাওনা নিয়ে ঝগড়া করে আপোষহীন ভব নতুন বছরের ঠিক জিরো আওয়ারে নিজের চ্যানেল থেকেই মুক্তি দিয়েছেন তার দ্বাদশ ব্যাক্তিকে।

দ্বাদশ ব্যাক্তি কোনো গান নয়। এটি একজন অতিরিক্ত ব্যক্তির বায়োগ্রাফি, একজন উপেক্ষিত ব্যাক্তি যে তার মৌলিক যৌগিক সমস্ত অধিকার থেকে বঞ্চিত ও উপেক্ষিত এটি তার জীবনের গল্প। গানটির দূর্দান্ত কথাগুলো ভব নিজেই লিখেছেন। সুরও লেখার পাশাপাশি ভবই করেছেন। গানটির সংগীত পরিচালনা করেছেন সুমন কল্যান যিনি তার কিবোর্ডে শুদ্ধ সংগীত লালন করেন, যিনি গানের কথা ও সুরের গায়ে তার উপযুক্ত এবং সম্ভ্রান্ত সংগীত মেখে দেন। দ্বাদশ ব্যাক্তিকেই সেইম ভাবেই সাজিয়েছেন তিনি। আর ভব গেয়েছেন ভব’র মতো। প্রতিবাদ। অভিমান, ক্ষোভ সব মিশিয়ে।

এবার আসি মিউজিক ভিডিওর কথায়। সাগরের গল্প ও জামশেদ শামীমের মত চরিত্রভিনেতাকে দেখে বলতেই হয়, ভবর চয়েস আছে বটে। উপযুক্ত গল্প ও অভিনেতা নির্বাচন করেছেন তিনি। ভিডিওতে ধাপে ধাপে ভবর এক হতে থাকা, একা হয়ে যাওয়া মুগ্ধতা ও চিনচনি মায়া জাগাতে জাগাতে শেষের দৃশ্যটাকে মর্মস্পর্শী করে তুলেছে। সবকিছু মিলিয়ে বলতে হয়, দ্বাদশ ব্যাক্তিদের উপেক্ষা করলে ক্ষতি নেই তবে শতাব্দী ভব’র দ্বাদশ ব্যক্তিকে উপেক্ষা করলে কিন্তু পস্তাবেন, আর উপেক্ষা না করলে পস্তাবেন না।

Tags

Related Articles

Close