uncategorizedক্যাম্পাসজাতীয়বাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

কোটা সংস্কারের দাবীতে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ
শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ

ঢাবি প্রতিবেদক, নিউজরুমবিডি.কম: শান্তিপূর্ণ কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর পুলিশি নির্যাতনের প্রতিবাদে আগামীকাল (সোমবার) থেকে সারাদেশে কলেজ/ বিশ্ববিদ্যালয় গুলোতে ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আজ সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশি নির্যাতনের স্বীকার হয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

এর আগে কোটা সংস্কার এর দাবীতে চলমান আন্দোলনে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ দুপুর ২.০০ টা থেকে রাজধানীর শাহবাগ সহ সারাদেশে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করে আন্দোলনরত শিক্ষার্থীরা। শাহবাগ মোড়ে হাজার হাজার শিক্ষার্থী’র শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে সন্ধ্যায় শুরু হয় পুলিশি নির্যাতন। দফায় দফায় আন্দোলনরত শিক্ষার্থীদের উপর চড়াও হয় শাহবাগ থানা পুলিশ। পরবর্তিতে আন্দোলন ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট ও ফাকা গুলি ছুঁড়তে থাকে পুলিশ।

রাস্তায় পড়ে থাকা বুলেটের খোসা
রাস্তায় পড়ে থাকা বুলেটের খোসা

এতে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে অর্ধ-শতাধিক শিক্ষার্থী আহত হয়। মূহুর্তেই আতঙ্ক ছড়িয়ে পড়ে ক্যাম্পাসে। আন্দোলনে পুলিশি বাধার প্রতিবাদ করতে গেলে শিক্ষার্থীদের উপর চড়াও হয়ে পুলিশ ঢাবি ক্যাম্পাসে ঢুকে পড়ে এবং বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ, লাইব্রেরি, রাজু ভাস্কর্য এমনকি ভিসি চত্বর এলাকায় টিয়ারসেল নিক্ষেপ করে। এ সময় ক্যাম্পাসে অবস্থানরত সাধারণ মানুষও ভোগান্তির স্বীকার হয় এবং অনেক কে রাস্তায় পড়ে থাকতে দেখা যায়।

ইতমধ্যে শান্তিপূর্ণ যৌক্তিক আন্দোলনে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার তীব্র প্রতিবাদ দেখা গেছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে।

শেষ খবর পাওয়া পর্যন্ত আন্দোলন চলছে এবং ক্যাম্পাসে থম্থমে অবস্থা বিরাজ করছে…

Related Articles

Close