বাংলাদেশসর্বশেষ নিউজ

টাঙ্গাইল তাঁত শিল্পের বৈশাখী শাড়ী রমণীদের প্রথম পছন্দ

মুক্তার হাসান, টাঙ্গাইল থেকে : বৈশাখী শাড়ী বুননে ব্যস্ত সময় কাটাচ্ছেন টাঙ্গাইল তাঁতশিল্প খ্যাত পাথরাইলের তাঁতীরা। বৈশাখ উপলক্ষ্যে এ বছর শাড়ী শিল্পে নতুন বৈচিত্র সংযোজনে তাঁতশিল্প বাজারে এনেছে হাইব্রিড নামক লাল সাদা সংমিশ্রণের অপরূপ সৌন্দর্যের এক শাড়ী।

টাঙ্গাইলের তাঁত শিল্প এলাকা গুলো ঘুরে দেখা গেছে, এ বছর জেলার নলশোঁধা, পাথরাইল, নলুয়া, বড়টিয়া, চিনাখোলা, মঙ্গলহোড়, কালিহাতী উপজেলার বল­্লাসহ প্রায় সব তাঁত শিল্পের এলাকাতেই বৈশাখী কাপড় বুননের কাজ ব্যাপক ভাবে চলছে। এ শিল্পে শুধু পুরুষরাই নয়, বাড়ির মহিলারাও এ কাজে যথেষ্ট শ্রম দিচ্ছে। কেউ সুতা ছিটায় উঠানোর কাজে, কেউ সুতা পাড়ি করার কাজে, আবার কেউ সুতা নাটাইয়ে উঠানোর কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বৈশাখের আগমন মুহুর্তে তাঁত শিল্প এলাকা গুলোতে কাপড় তৈরির প্রচন্ড ব্যস্ততায় মহিলারাও সম-সাময়িক ভাবে পুরুষের কাজ সম্পন্ন করতে সহযোগিতা চালিয়ে যাচ্ছেন।

এ সময় সোনা মিয়া, রফিক, সুমন নামের কয়েকজন তাঁত শ্রমিক জানান, প্রতি বছর ঈদ ও পুজা ব্যতিত এই বৈশাখকে ঘিড়ে বাজারে শাড়ীর চাহিদা বৃদ্ধি পায়। এই শাড়ীর চাহিদা পূরণে তাদের দিনরাত ব্যস্ত সময় কাটাতে হয়। কাস্টমারের চাহিদামত বিভিন্ন দামের শাড়ী বুনন করছে তারা। একটি শাড়ী বুননে সর্বæি ২৮০ টাকা থেকে সর্বোচ্চ ১ হাজার টাকা মজুরী পাচ্ছে। বিশেষ দিনটি উপলক্ষ্যে এই শাড়ী বুননে তাদের ভালো উপার্জন হচ্ছে বলেও জানান তারা।

পাথরাইল তাঁতপল­ীতে ঢাকা থেকে শাড়ী কিনতে আসা ফাতেমা বেগম জানান, টাঙ্গাইলের তাঁতের শাড়ী নারী সমাজে খ্যাতি সম্পন্ন। এ শাড়ীর গুন ও মান নারী সমাজে সমাদ্রিত। বৈশাখের নতুন ও ভালো মানের শাড়ী ঢাকার থেকে কিছুটা কম দামে কিনতে এ তাঁতপল­ীতে তারা এসেছেন। বেশ কয়েকটি বৈশাখী শাড়ী কিনেছেন বলেও জানান তিনি।

তাঁত শিল্প সমৃদ্ধ পাথরাইল ও চন্ডি এলাকার কয়েকজন নারী ও পুরুষ ক্রেতা জানান, এবারের বৈশাখ উপলক্ষে টাঙ্গাইল তাঁতে নিত্য নতুন ডিজাইনের অনেক শাড়ি বাজারে এসেছে। কিন্তু দাম গত বছরের তুলনায় একটু বেশি। এরপরও ব্যাপক ভীড় জমছে টাঙ্গাইলের এই তাঁতশিল্প মার্কেটের শাড়ির দোকান গুলোতে।

ধুলটিয়ার বিশিষ্ট তাঁত ব্যবসায়ী উজ্জল বলেন, বৈশাখ উপলক্ষ্যে দেশ জুড়ে টাঙ্গাইলের তাঁতের শাড়ীর চাহিদা অনেক। এ বছর হাইব্রিড নামক নতুন বৈশাখী শাড়ী তারা বাজারে এনেছে। দেশের প্রায় প্রতিটি জেলা থেকেই তাদের তৈরী শাড়ী সংগ্রহ করতে পাইকারী ও খুচরা ক্রেতা ভীড় জমাচ্ছে। এ বছর তারা সর্বনিন্ম ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা মূল্যমানের শাড়ী বাজারে এনেছে।

দেলদুয়ারের তাঁতপল­ী খ্যাত পাথরাইল এলাকার বিশিষ্ট তাঁত কাপড় ব্যবসায়ী রঘুনাথ বসাক বলেন, বৈশাখ বাঙ্গালীদের একটি বড় উৎসব। এদেশের নারীদের এ উপলক্ষ্যে লাল ও সাদা রংয়ের সংমিশ্রণে প্রস্তুতকৃত শাড়ী কেনাটাও এক রকম অভ্যাসে পরিনত হয়েছে। এ উপলক্ষ্যে তিনিও এ বছর হরেক রকমের শাড়ীর সমারোহ ঘটিয়েছেন। অন্যান্য বছরের তুলনায় তার বিক্রিও এ বছর ভালো হচ্ছে বলেও জানান তিনি।

এ ব্যাপারে করটিয়া কাপড় ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শাজাহান আনছারী জানান, গত বছরের তুলনায় এ বছর বেচাকেনা ভালো হচ্ছে। পহেলা বৈশাখ জাতি ধর্ম নির্বিশেষে সকল বাঙ্গালীর একটি বড় উৎসব। এ উৎসবটিকে সামনে রেখে তাঁতীরা ভালো মানের কাপড় প্রস্তুত করায় দেশের বিভিন্ন জেলার পাইকারী ক্রেতাদের এ হাটে সমাগম বৃদ্ধি পেয়েছে। এর ফলে তাঁতীরা কাপড়ের দাম ভালো পাচ্ছেন বলেও জানান তিনি।

Related Articles

Close