ক্রিকেটক্রিকেটখেলাধূলাসর্বশেষ নিউজ

কোন দল কত সালে টেস্ট মর্যাদা পেয়েছিল?

Test Teamক্রীড়া প্রতিবেদক : আন্তর্জাতিক ক্রিকেটে পূর্ণ সদস্য দল ১২টি। একইসাথে ক্রিকেট বিশ্বের টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা এখন ১০ থেকে বেড়ে দাড়িয়েছে ১২টি। সর্বশেষ দুটি দেশ হিসেবে আজ টেস্ট মর্যাদা পেয়েছে আয়ারল্যান্ড ও আফগানিস্তান। ১৮৭৭ সালের পর এই প্রথম একসঙ্গে দুটি দল টেস্ট খেলার অনুমোদন পেল।
 
এর আগে ১৮৭৭ সালে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড একসঙ্গে সর্ব প্রথম টেস্ট মর্যাদা পেয়েছিল। ১৮৮৯ সালে ১২ বছর পর তৃতীয় দেশ হিসেবে টেস্ট স্ট্যাটাস পায় দক্ষিণ আফ্রিকা।
 
১৯২৮ সালে চতুর্থ কোনো দেশ হিসেবে টেস্ট ক্লাবে প্রবেশ করে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৩০ সালে দুই বছর পর পাঁচ দিনের ক্রিকেট খেলার অনুমতি পায় নিউজিল্যান্ড। ১৯৩২ সালে ষষ্ঠ কোনো দল হিসেবে ভারত টেস্ট খেলার মর্যাদা পায়।
 
ভারতের টেস্ট স্ট্যাটাস পাওয়ার ২০ বছর পর (১৯৫২) পাকিস্তান টেস্ট মর্যাদা পায়। তার ৩০ বছর পর (১৯৮২) অষ্টম কোনো দল হিসেবে টেস্ট খেলার যোগ্যতা অর্জন করে শ্রীলঙ্কা। ১৯৯২ সালে নবম দল হিসেবে টেস্ট আঙ্গিনায় প্রবেশ করে জিম্বাবুয়ে।
 
২০০০ সালে সবশেষ ও দশম দল হিসেবে টেস্ট স্ট্যাটাস লাভ করে বাংলাদেশ। বাংলাদেশের টেস্ট মর্যাদা পাওয়ার ১৭ বছরের মাথায় বৃহস্পতিবার টেস্ট খেলুড়ে দেশের তালিকায় যুক্ত হল আয়ারল্যান্ড ও আফগানিস্তান।
Tags

Related Articles

Close