বাংলাদেশসর্বশেষ নিউজ

টাঙ্গাইলে লৌহজং নদীর অবৈধ দখলমুক্ত অভিযান শুরু

মুক্তার হাসান, টাঙ্গাইল থেকে: টাঙ্গাইল পৌর এলাকাসহ সদর উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ৭৬ কিলোমিটার এলাকাজুড়ে বয়ে যাওয়া লৌহজং নদীর দুই পাড়ে অবৈধ স্থাপনা দখলমুক্ত কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৯টা থেকে পৌর এলাকার মধ্যবর্তি স্থান ও নদীর পশ্চিম প্রান্তরের বেড়াডোমা এবং কাগমারার নদীর দখলকৃত স্থানের স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করছে জেলা প্রশাসন। ইতিমধ্যেই অবৈধ দখলদারদের সকল স্থাপনা সরিয়ে নিতে নানা ধরনের সচেতনতামূলক প্রচার প্রচারনাসহ করা হয় মাাইকিং। এর পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে দখলকৃতস্থানে পরিমাপ করে লাল নিশান লাগিয়ে দেয়া হয়েছে। এর ফলে দখলদারদের কেউ কেউ তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নিয়েছে। আর অবশিষ্ট গুলো উচ্ছেদ করা হচ্ছে।
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ৭৬ কিলোমিটার এলাকাজুড়ে বয়ে যাওয়া লৌহজং নদীর প্রসস্ত ছিল ৩’ শ ফুট। সেটা দখল হয়ে কোন স্থানে রয়েছে ৫০ থেকে ৮০ ফুট।

সরেজমিনে দেখা যায়, দীর্ঘদিন ধরেই নদীর দুই পারে দখলদাররা নদী ভরাট করে কাঁচাপাকা ঘরবাড়ি ও মার্কেট নির্মান করে ব্যবসা পরিচালনা করে আসছে। এর ফলে নদী হারিয়ে ফেলেছে তার প্রকৃত রূপ। দিন যতই যাচ্ছে দখলদারদের দৌড়াত্ম ততই বেড়ে চলেছে। আবার কোন কোন প্রভাবশালীরা নদীর উপরে বড় বড় ইমারত তৈরি করেছেন। দীর্ঘদিন ধরে এই নদী রক্ষার আন্দোলন চললেও এটি উদ্ধারে কোন কার্যকর পদক্ষেপ দেখা যায়নি।

এ ব্যাপারে টাঙ্গাইলের জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেন জানান, লৌহজং নদীর অবৈধ দখলমুক্ত অভিযান শুরু হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে। উচ্ছেদ অভিযানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন সংগঠণের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ছিল। এই কর্মসূচীতে সমাজের বিভিন্ন শ্রেনী পেশার অন্তত ৫ থেকে ৭ হাজার মানুষ টুকরি কোদাল নিয়ে অবৈধ দখলমুক্ত করে নদী খননের জন্য স্বেচ্ছায় কাজে অংশ গ্রহণ করেন। এ দখলমুক্ত কাজ শেষ হলে জেলা প্রশাসনের উদ্যোগে নদী খনন, নদীর দুই পাড় ঘেষে সাধারণ মানুষের চলাচলে সড়ক নির্মাণসহ বিভিন্ন ধরনের বৃক্ষরোপনের কার্যক্রম পরিচালিত হবে বলেও জানান তিনি।

উচ্ছেদ অভিযানে উল্লেখযোগ্য ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন কৃষক শ্রমিক জনতালীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী, টাঙ্গাইল সংরক্ষিত আসনের মহিলা এমপি মনোয়ারা বেগম, জেলা প্রশাসক মাহবুব হোসেন, পুলিশ সুপার মাহবুব আলম, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌর প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠণের নেতাকর্মীরা।

Related Articles

Close