বাংলাদেশসর্বশেষ নিউজ

ফুলবাড়ীতে কালী পূজা উপলক্ষে শুরু হয়েছে ঐতিহ্যবাহী কালী মেলা

phulbarite-kali-pujar-mela-02-11-2016মোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী শ্রী শ্রী শ্যামা কালী পূজাকে কেন্দ্র করে গত শনিবার (২৯ অক্টোবর) থেকে মন্দির চত্বরে শুরু হয়েছে পক্ষকাল ব্যাপী কালী মেলা।

অতিত ঐতিহ্যকে ধারণ করে বিগত বছরগুলোর মতোই এবারও পূজা অর্চনার শংক, চন্দন কাঠ, সোলার তৈরি ফুল, কানা, পিতল ও স্টীলের তৈরি পূজার বাসন সামগ্রী, প্রসাধন সামগ্রী, দেব-দেবীর ছবিসহ শিশুদের খেলনার পসরা সাজিয়ে বসেছেন দেশের বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়িরা। কালী মন্দিরে কালী মাতাকে দর্শনসহ পূজা অর্চনার পর আগত দর্শনার্থীরা ভিড় জমাচ্ছেন এসব দোকানে। দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠেছে মন্দির চত্বর। দেশের বিভিন্ন এলাকা থেকে আসা দর্শনার্থীদের ভিড়ের কারণে শহরে তীব্র যানজটেরও সৃষ্টি হচ্ছে। তবে যানজট মুক্ত করতে প্রশাসনের পক্ষ থেকে আনসার সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

মন্দির পরিচালনা কমিটির সভাপতি সাবেক পৌর কাউন্সিলর জয় প্রকাশ গুপ্ত বলেন, প্রতি বছরের মতো এবারও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত রয়েছে মন্দির চত্বর। তবে কোন প্রকার নিরাপত্তার বিঘ্ন না ঘটে সেজন্য সার্বক্ষণিকভাবে নিরাপত্তায় রয়েছেন মন্দিরের নিজস্ব স্বেচ্ছাসেবক দল।

মন্দির পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদক প্রবীণ শিক্ষক শিব নারায়ণ গুপ্ত বলেন, এ মন্দিরের কালী পূজাকে কেন্দ্র করে দেশ স্বাধীনের পরও মাস ব্যাপী মেলা বসতো। সেখানে যাত্রা পালাসহ কবি গানের আসর বসতো। কিন্তু কালের বিবর্তনে সব হারিয়ে যাচ্ছে। এখন শুধু মন্দির চত্বরেই সীমিত আকারে পক্ষকাল ব্যাপী মেলা হচ্ছে। যেখানে নারী ও শিশুরাই কেনাকাটা করেন সবচেয়ে বেশি।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোকসেদ আলী বলেন, পূজা শুরু থেকেই মন্দির ও মেলার সার্বিক নিরাপত্তার নিশ্চিত করার জন্য আনসার সদস্য মোতায়েনের পাশাপাশি পুলিশি টহল রাখা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. এহেতেশাম রেজা বলেন, একটি পূজাকে কেন্দ্র করে মেলা তাই পূজা ও মেলায় যাতে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রশাসনিকভাবে নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি নজরদারি রাখা হয়েছে।

Tags

Related Articles

Close