ক্যাম্পাসবাংলাদেশসর্বশেষ নিউজ

শিক্ষক হত্যার প্রতিবাদে আন্দোলনের সাথে আছে শিক্ষা-পরিবার : রাবিতে শিক্ষামন্ত্রী

nahid edরাজশাহী  প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যপক ড. এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকা-ের বিচার না হওয়া পর্যন্ত বাংলাদেশের শিক্ষা পরিবার এই আন্দোলনের সাথে আছে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যাকা-ের প্রতিবাদে ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শনিবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আয়োজিত শিক্ষক-ছাত্র-সুধী সমাবেশে তিনি এ ঘোষণা কথা বলেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বাংলাদেশের আইনশৃক্সক্ষলা বাহিনীকে উদ্দেশ্য করে বেশ কয়েকটি দাবি তীব্রভাবে উত্থাপন করেন। তিনি দাবি করে বলেন, অধ্যাপক রেজাউল করিম হত্যার তদন্তের দ্রুত তদন্ত ও দোষীদের দ্রুত গ্রেফতার করে বিচারের কাঠগড়ায় আনতে হবে, হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হোক, অতীতে রাবির যে শিক্ষক হত্যার বিচার এখনো অসম্পূর্ণ আছে তা শেষ করা, বার বার যাতে এ হত্যাকা- না ঘটে সে জন্য আন্দোলন গড়ে তুলতে হবে এবং ভবিষ্যতে যাতে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে তৎপর হতে হবে।

তিনি আরো বলেন, শিক্ষার স্বপ্নকে বাস্তবায়ন করতে মূল শক্তি বা নিয়ামক শক্তি হলো এই শিক্ষক সমাজ। কারণ আমরা যে লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি, তা শুধু শিক্ষরাই সফল করতে পারে। তাই আমি সমগ্র শিক্ষকদের পক্ষ থেকে এই শিক্ষক হত্যাকারীদের নিন্দা জানাচ্ছি।

বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আরো বলেন, ‘বেতন কাঠামো নিয়ে আমার সাথে যখন শিক্ষক সমিতি ফেডারেশনের নেতারা কথা বলেছিলো, আমি বলেছিলাম আমি সরকারের পক্ষে নয়, আমি শুরু থেকে শেষ পর্যন্ত শিক্ষকদের পক্ষে অবস্থান নিয়েছি।’ কারণ আমাদের এখানে শিক্ষকদের নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে শিক্ষা পরিবারকে বৃহত্তম উল্লেখ করে বলেন, ‘আমরা জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ। কিন্তু আজ এই শিক্ষক হত্যার ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। এই হত্যাকা-কে আমরা মেনে নিতে পারি না।’

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত এবং সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ আজম শান্তনুর সঞ্চালনায় এ সুধী সমাবেশে বক্তব্য আরো বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, বাংলাদেশ মহাপুলিশের পরিদর্শক একেএম শহীদুল হক, বাংলাদেশ বিশ্ববিদ্যাল শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি মো. ফরিদ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল , রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ, ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক মাসউদ আখতার ও নিহত অধ্যাপক রেজাউলের মেয়ে রিজওয়ানা হাসিন শতভি।
এর আগে অধ্যাপক রেজাউল করিম স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। সমাবেশে প্রায় দুই হাজার শিক্ষক-শিক্ষার্থীসহ উপস্থিত ছিলেন।

Related Articles

Close