ক্যাম্পাসসর্বশেষ নিউজ

ভ্যাট প্রত্যাহারের দাবিতে ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর নতুন কর্মসূচি ঘোষণা

নিউজরুম.বিডি.কম: শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালযের মধুর ক্যান্টিনে আন্দোলনরত শিক্ষার্থীদের সংগঠন ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর সংবাদ সম্মেলন থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, “গত ০৫ জুলাই জাতীয় প্রেসক্লাবে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে ভ্যাট প্রত্যাহারের দাবিতে ৩১ জুলাই পর্যন্ত সরকারকে সময় বেঁধে দেয়ার পরও, সরকার থেকে কোনো বক্তব্য না আসাতে আমরা অত্যন্ত হতাশ এবং মর্মাহত।”

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, “ক্লাসরুমে থাকাই আমাদের প্রথম এবং প্রধান দায়িত্ব। কিন্তু আজ যখন রাস্তায় নেমে এসেছি তখন দাবি আদায় না করে আমরা বাড়ি ফিরে যাবো না। এমন নির্মম বাস্তবতায় আমরা বাধ্য হচ্ছি আরো বৃহত্তর কর্মসূচির দিকে ধাবিত হতে।”

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর আরোপিত ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে চার দিনব্যাপী নতুন কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলরত শিক্ষার্থীদের নতুন কর্মসূচিগুলো হলো-

 ০২ আগস্ট বিকেল ৩ টা থেকে শাহাবাগে জাতীয় জাদুঘরের সামনে সংহতি ও সাংস্কৃতিক সমাবেশ।

 ০৩ থেকে ০৫ আগস্ট সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে শিক্ষার্থী স্বাক্ষর গ্রহন কর্মসূচি।

০৫ আগস্ট সকল ক্যাম্পাসে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ।

এবং ০৬ আগস্ট সকাল ১১ টায় শাহাবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে সকল বিশ্ববিদ্যালয়ের আচার্য, মহামান্য রাষ্ট্রপতির বাসভবন অভিমুখে পদযাত্র ও স্বারকলিপি পেশ।

 ‘নো ভ্যাট অন এডুকেশন’ সংগঠনটির প্রধান সমন্বয়ক ফারহান হাবীব সংগঠনের পক্ষে নতুন কর্মসূচি ঘোষণা করেন। এসময় সংগঠনটির নেতৃত্বদানকারী শিক্ষার্থীসহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 চলতি ২০১৫-২০১৬ অর্থবছরে জাতীয় বাজেটে বেসরকারি বিশ্ব্যবিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপের ঘোষণা দেওয়া হয়। পরবর্তী সময়ে এক প্রজ্ঞাপনের মাধ্যমে তা বাস্তবায়ন করছে সরকার।

ভ্যাট প্রত্যা্হারের দাবিতে এর আগেও আলটিমেটাম দিয়েছিল সংগঠনটি। আলটিমেটাম শেষ হয়েছে  শুক্রবার। গত ৫ জুলাই এক বিক্ষোভ সমাবেশ থেকে ভ্যাট প্রত্যাহারের দাবিতে ঐ আলটিমেটাম দেওয়া হয়েছিল।

Related Articles

Close