বাংলাদেশসর্বশেষ নিউজ

ফুলবাড়ীতে তীব্র গরমে ও বিদ্যুতের লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত

fulbari gorom 1মোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরে ফুলবাড়ীতে গত কয়েক দিনের প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছেন সাধারণ মানুষ। তীব্র তাপদাহে সাধারণ মানুষকে বাধ্য হয়েই ঘরবন্দি হয়ে থাকতে হচ্ছে। এতে করে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এর পাশাপাশি বিদ্যুতের লোডশেডিংয়ে চরম বিপর্যয় উৎপাদনে ঘটছে মিল-কলকারখানা গুলোতে। লোড শেডিং চরম আকার ধারন করেছে।

আজ বুধবার দিনাজপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এই রিপোর্ট লেখা পর্যন্ত ফুলবাড়ী উপজেলায় সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২২ ডিগ্রি সেলসিয়াস। এ রকম তাপমাত্রা আরো কয়েকদিন থাকার সম্ভাবনা রয়েছে।তবে আগামী দুই/একদিনের মধ্যে ঝড়ের সম্ভাবনা থাকলেও তাপমাত্রা কমার তেমন সম্ভাবনা নেই বলে জানা গেছে।

এদিকে বিদ্যুতের লোডশেডিং দিন দিন বাড়ছেই। সাথে সাথে প্রচন্ড ভ্যাপসা গরমে মানুষের জীবন ওষ্ঠাগত। বিশেষ করে শিশুদের জন্য মারাত্বক বিপদজনক। ভ্যাপসা গরমে নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। সোর্দী জর ব্যাপক হারে দেখা দিয়েছে। গরমে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন খেটে খাওয়া মানুষেরা। এছাড়া পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা।

fulbari gorom 2ফুলবাড়ী উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, প্রচণ্ড গরমের কারণে বিভিন্ন হাট-বাজার, মোড়গুলোতে ভ্রাম্যমাণ তরমুজ, ডাব ও আখের রসের দোকান বসেছে। এসব দোকানে ভিড়ও বেশ। এছাড়া গ্রামগুলোতে গরমে অতিষ্ঠ ছোট শিশুরা পুকুরে নেমে দীর্ঘদিন ধরে ডুব-সাঁতারসহ গোসল করছে। অনেককেই দেখা গেলো, গরম থেকে বাঁচতে ছাতা মাথায় চলাচল করতে।

অপরদিকে দেখা যায়, মিল-কলকারখানা গুলোতে উৎপাদন মারাত্বক ভাবে ব্যহত হচ্ছে। মিল-কলকারখানা গুলোর কর্তৃপক্ষরা জানান, সামনে পবিত্র রমজান মাস, লোড শেডিং এর কারণে কেজি প্রতি চালের দাম ৩ থেকে ৪ টাকা বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি অন্যান্য খাদ্য সামগ্রীর দামও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। প্রতিদিন ২৪ ঘন্টায় গড়ে বিদ্যুৎ পাওয়া যাচ্ছে ১০ থেকে ১২ ঘন্টা।

ফুলবাড়ী পিডিবির আবাসিক প্রকৌশলী মাহবুবুল আলম জানান, প্রচণ্ড গরমের কারণে ও সেচ সুবিধার জন্য বিদ্যুতের মোট চাহিদা বেড়ে গেছে।যা মেটানো এক কথায় সুকঠিন। এ অবস্থায় শিল্প, কল-কারখানা চালানো। এইচএসসি পরীক্ষা চলছে। ছাত্র-ছাত্রীদের পড়াশুনা ব্যাহত হচ্ছে লোড শেডিং এর কারণে। তবে থেমে নেই ইয়ারকুলার ব্যবহার। বিত্তবানদের প্রতিটি ঘরে আর সরকারী-বেসরকারী অফিসের কর্মকর্তার চেম্বারে চলছে অবাধে ইয়ারকুলার। এতে বিদ্যুতও ব্যায় হচ্ছে বেশী। তবে গত দুইদিন তেমন লোড শেডিং ছিল না।

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল ইসলাম জানান, প্রচণ্ড এই তাপদাহে বেশি বেশি করে পানি পান করতে হবে। রোদের মধ্যে বেশিক্ষণ চলাচল করা যাবে না। শিশুদের খুবই যতেœ  রাখতে হবে যাতে গরমের ঘাম তাদের শরীরে বসে না যায়।এছাড়া শারীরিক অসুবিধা মনে হলেই দ্রুত হাসপাতালে এসে চিকিৎসকের পরামর্শ নিতে হবে বলে তিনি জানান।

Related Articles

Close