বাংলাদেশসর্বশেষ নিউজ

চাকরি স্থায়ী করণের দাবিতে মির্জাপুরে কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডারদের কর্মবিরতি

মুক্তার হাসান, নিউজরুমবিডি.কম: টাঙ্গাইলের মির্জাপুরে চাকরি স্থায়ী করণ ও ট্রাস্ট আইন বাতিলের দাবিতে কর্মবিরতি পালন করেছেন কমিউনিটি ক্লিনিক হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি)। উপজেলার ৫৪টি কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি) এই কর্মসুচি পালন করেন।

জানা গেছে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় কমিউনিটি হেলথ কেয়ারগুলোকে রাজস্ব খাত থেকে একটি ট্রাস্ট আইনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সিএইচসিপির সদস্যরা জানান, মির্জাপুর উপজেলার একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নে ৫৪টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। জাতীয় বেতন কাঠামোয় সবার বেতন বাড়লেও তাদের বেতন বৃদ্ধি না করে ১৪ নং গ্র্রেডেই রাখাতে তাদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। এ ছাড়া তাঁরা সময়মতো বেতন-ভাতা পান না বলেও উলে­খ করেন। তারা আরও জানান, কয়েক মাস পর পর তাঁদের বেতন দেয়া হয়। তাছাড়া গত চার বছরের ইনক্রিমেন্ট এর টাকাও তারা পাননি। এতে তাদের সংসার চালানো কঠিন হয়ে পড়েছে বলে সিএইচসিপিরা জানিয়েছেন।

তাঁদের চাকরি প্রকল্প থেকে রাজস্ব খাতে নেওয়ার কথা থাকলেও তা এখন পর্যন্ত করা হয়নি। ১৯৯৬ সালে সরকার দেশে মোট ১৩ হাজার ৬৮১টি কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করে। সরকার পরিবর্তনের পর ২০০১ সালে তা বন্ধ করে দেওয়া হয়। ২০০৮ সালে কমিউিনিটি ক্লিনিকগুলো ফের চালু হলে আশার আলো দেখেন তাঁরা। সে সময় কমিউনিটি হেলথ প্রোভাইডারদের নিয়োগ দেওয়া হয়। তখন থেকে তাঁরা সীমিত সুযোগ-সুবিধার পরও স্বাস্থ্যসেবা দিয়ে দেশে মা ও শিশু মৃত্যুর হার শূন্যের কোটায় নামিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

মির্জাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৌফিকুর রহমানের সাথে যোগাযেগ করা হলে তিনি বলেন, সিএইচসিপিরা চাকরি স্থায়ী করণসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতি পালন করছেন বলে তিনি উলে­খ করেন।

Tags

Related Articles

Close