বাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন,বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ

fulbari human chainমোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ী-পার্বতীপুর এলাকার সাংসদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এড. মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র বিরুদ্ধে মিথ্যা অপপ্রাচারের প্রতিবাদে  বুধবার মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে।

ফুলবাড়ী উপজেলা শিক্ষক সমিতি, ফুলবাড়ী উপজেলা শাখা বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, শ্রী শ্রী কালী মন্দির ও রামকৃষ্ণ সেবাশ্রম সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ পৃথক পৃথক ভাবে এই মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেন।

বাংলদেশ শিক্ষক সমিতি বেলা ১১ টা থেকে বেলা ১২টা পর্যন্ত স্থানীয় উর্বশী সিনেমা হলের সামনে, দিনাজপুর-ঢাকা মহাসড়কের পার্শ্বে মানব বন্ধন করেন। একই সময় ফুলবাড়ী উপজেলা শাখা বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, শ্রী শ্রী কালী মন্দির ও রামকৃষ্ণ সেবাশ্রম কেন্দ্রীয় কালিবাড়ী মন্দির থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভ মিছিলটি পৌর শহর প্রদক্ষিন করে উর্বশী সিনেমা হলের সামনে এসে মানব বন্ধনে যোগ দেয়।

মানববন্ধন কর্মসূচি শেষে স্থানীয় উর্ব্বশী সিনেমা হলের সামনে উপজেলা শাখা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. নিরঞ্জন কুমার রায়ের সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

ফুলবাড়ী উপজেলা শিক্ষক সমিতি, ফুলবাড়ী উপজেলা শাখা বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, শ্রী শ্রী কালী মন্দির ও রামকৃষ্ণ সেবাশ্রমের যৌথ উদ্যোগে সকালে সহ¯্রাধিক নারী ও পুরুষ একটি বিক্ষোভ মিছিল পৌর শহরে বের করে। মিছিল শেষে ফুলবাড়ী-দিনাজপুর মহাসড়কের স্থানীয় নিমতলা মোড় নামক স্থানে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন কর্মসূচি শেষে স্থানীয় উর্ব্বশী সিনেমা হলের সামনে উপজেলা শাখা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. নিরঞ্জন কুমার রায়ের সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন জেলা শাখা পূজা উদযাপন পরিষদের অন্যতম সদস্য অধ্যাপক চিত্ত রঞ্জন দাস, ফুলবাড়ী শাখা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু, পৌর শাখার সাধারণ সম্পাদক রাজেন্দ্র প্রসাদ শর্মা সম্ভু, ফুলবাড়ী শাখা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের আহবায়ক জয় রাম প্রসাদ, যূগ্ম আহবায়ক কমল সরকার, কালী মন্দির পরিচালনা কমিটির সহ-সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শংকর প্রসাদ, রামকৃষ্ণ সেবাশ্রমের সাধারণ সম্পাদক নারায়ণ চন্দ্র সরকার, পন্ডিত জহর লাল প্রসাদ, মহাদেব চন্দ্র, প্রধান শিক্ষক সঞ্জয় চক্রবর্তী, শ্যামল চন্দ্র এবং কমসূচির সাথে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হায়দার আলী শাহ, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ মুশফিকুর রহমান বাবুল, ওয়ার্কার্স পার্টির মোশাররফ হোসেন বাবু, উপজেলা সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি সাইফুল ইসলাম প্রমূখ।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এড. মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র হিন্দুর জমি দখল করতে পারেন না। হিন্দুদের সঙ্গে বিভেদ সৃষ্টির জন্যই একটি মহল ষড়যন্ত্র করছে। এলাকার হিন্দু, বৌদ্ধ খ্রীষ্টানদের জন্য মন্ত্রী আর্শীবাদ হিসেবে রয়েছেন। এ কারণে বার বার ছয় বার তাকে এলাকার মানুষ বিপুল সংখ্যক ভোট দিয়ে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত করে আসছে। সংখ্যালঘুদের যেকোন দুর্দিনে তিনি বটের ছায়ার মতো পাশে এসে দাঁড়িয়ে যান। চাকরির ক্ষেত্রে মন্ত্রী হিন্দু ছেলেমেয়েদেরকেই অগ্রাধিকার দিয়ে থাকেন। যার প্রমাণ রয়েছে এলাকার স্কুল ও কলেজগুলো। এমদাদুল ইসলাম চৌধুরী নামের যে ব্যক্তিকে মন্ত্রীর খালাতো ভাই হিসেবে চিহ্নিত করা হয়েছে ঐ এমদাদ চৌধুরী প্রকৃত পক্ষে মন্ত্রীর আত্মীয়তার সূত্রে কেউই নন। এটি কাল্পনিকভাবে খালাতো ভাইয়ের সম্পর্ক স্থাপন করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৯ ফেব্রæয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশে বাংলাদেশ পূূজা উদ্যাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ অভিযোগ করেন, মন্ত্রীর খালাতো ভাই এমদাদুল ইসলাম চৌধুরী পার্বতীপুরের চন্ডীপুর ইউনিয়নের ৫৫টি হিন্দু পরিবারের জমি দখল করেছেন। এমন সংবাদ বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ হলে এলাকায় প্রতিবাদের ঝড় ওঠে। এরই প্রেক্ষিতে গতকাল বুধবার ঐই বিক্ষোভ-প্রতিবাদ সভাসহ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ গ্রহন করেন।

Related Articles

Close