বাংলাদেশসর্বশেষ নিউজ

ভূঞাপুরে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল চতুর্থ শ্রেণির ছাত্রী নাদিয়া

নাদিয়ামুক্তার হাসান, টাঙ্গাইল থেকে, নিউজরুমবিডি.কম: প্রশাসনের হস্তক্ষেপে টাঙ্গাইলের ভূঞাপুরে বালবিবাহের হাত থেকে রক্ষা পেল ১৩ বছর বয়সী নাদিয়া জাহান নুপুর।

নুপুর উপজেলার মাটিকাটা গ্রামের রিকশাচালক নুরুল ইসলামের মেয়ে ও মাটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী।

জানা যায়, উপজেলার মাটিকাটা গ্রামের রিকশাচালক নুরুল ইসলাম তার মেয়ে নুপরের বিয়ের দিনক্ষণ ঠিক করেন সোমবার। সে উপলক্ষে বিয়ের সব আয়োজন সম্পন্নও করেন তিনি। সহপাঠীরা বিদ্যালয়ে গিয়ে নুপুরের বিয়ের কথা বিদ্যালয় কর্তৃপক্ষকে জানালে তারা বাল্যবিবাহের বিষয়টি প্রশাসনকে অবহিত করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে প্রাথমিক শিক্ষা অফিসের উর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় লোকজন সোমবার বিকেলে নুপুরের বাবাকে তার মেয়ের বিয়ে বন্ধ করে নুপুরকে বিদ্যালয়ে পাঠাতে বলেন। পরে নুপুরের বাবা মা মেয়েকে বাল্যবিবাহ না দেওয়ার প্রতিশ্রুতি দেন।

মাটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আছমাউল হুসনা জানান, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, ম্যানেজিং কমিটির সদস্যসহ স্থানীয় লোকজন নিয়ে বাল্যবিয়ে বন্ধ করতে সক্ষম হই। এছাড়া নুপুরের লেখাপড়ার দায়িত্ব নেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আবদুল আওয়াল জানান, বাল্যবিয়ে বন্ধ করতে সোমবার রাতেই পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছিল এবং ওই রাতেই উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা পুলিশের সহযোগিতায় বাল্যবিয়ে বন্ধ করতে সক্ষম হয়। এদিকে মঙ্গলবার সরেজমিনে মাটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেল বই খাতা নিয়ে নুপুর তার সহপাঠীদের সঙ্গে ক্লাশ করছে এবং বন্ধুদের সঙ্গে বিদ্যালয় মাঠে খেলাধুলা করছে।

এসময় নুপুরের সাথে কথা হলে সে বলে, বাবা মা জোর করে আমাকে বিয়ে দিতে চেয়েছিল। সোমবার রাতে আমার বিয়ে হওয়ার কথা ছিল। আমি বিয়ে করতে চাইনা। লেখাপড়া করে চাকরি করে গরীব বাবা মায়ের দুঃখ দূর করতে চাই।

Related Articles

Close