ক্রিকেটখেলাধূলাসর্বশেষ নিউজ

হেলমেট বাধ্যতামূলক করা উচিত : শচীন

ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার সবকিছুর আগে খেলোয়াড়দের নিরাপত্তার দিকে নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন। বিশেষ করে পেশাদার ক্রিকেটে ব্যাটসম্যানদের পেস বোলার হোক কিংবা স্পিনার সকলের বিপক্ষে ব্যাটসম্যানকে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করতে বলেছেন তিনি।

গেল ২৪ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচের একটি ঘটনায় আতঙ্কিত আন্তর্জাতিক ক্রিকেটে শততম সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার।

ওই ম্যাচে রান নেওয়ার সময় পাঞ্জাব ক্রিকেটার নিকোলাস পুরানের থ্রোতে মুখে আঘাত পান বিজয় শঙ্কর। তাৎক্ষনিক মাটিতে শুয়ে পড়েন হায়দরাবাদ অলরাউন্ডার। বাজেভাবে তার ব্যথা পাওয়া দেখে মাথায় হাত রাখেন সাইড বেঞ্চে বসে থাকা অন্য ক্রিকেটাররা। সাথে সাথেই টিম ডক্তরও ছুটে আসেন মাঠে। যদিও সেবা নিয়ে সুস্থ হয়ে যান বিজয় শঙ্কর।

ওই ঘটনাকে উদাহরণ হিসেবে টেনেছেন শচীন। টুইট করে আইসিসিকে সতর্ক বার্তা পাঠিয়েছেন তিনি। ওই ঘটনার একটি ভিডিও টুইটারে প্রকাশ করে বিষয়টি নিয়ে ভাববার পরামর্শ দিয়ে শচীন লিখেছেন, ‘ক্রিকেট এখন অনেক দ্রুততম হয়েছে, কিন্তু খেলাটা কতটুকু নিরাপদ থাকছে? সম্প্রতি আমরা এমন এক ঘটনার প্রত্যক্ষদর্শী হয়েছি যা আরও ভয়াবহ হতে পারতো। হোক স্পিনার কিংবা পেসার, পেশাদার পর্যায়ে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করা উচিত।’

পরে ভারতের কোচ রবি শাস্ত্রীকে ট্যাগ করে আরেকটি টুইটে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ রানের মালিক শচীন বলেছেন, ‘এই ঘটনা আমাকে মনে করিয়ে দিলো যখন একটি প্রদর্শনী ম্যাচে গাভাস্কারের ফুল টস বল আপনাকে আঘাত করেছিল। ওটা হতে পারতো মারাত্মক ইনজুরি, কিন্তু সৌভাগ্যক্রমে তা হয়নি।’

উল্লেখ্য, ২০১৪ সালের নভেম্বরে শেফিল্ড শিল্ডে শন অ্যাবটের একটি ডেলিভারিতে ঘাড়ে আঘাত লাগলে কয়েকদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে হার মানেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজেস। তার মাথায় হেলমেট ছিল। ওই ঘটনার পর ঘাড়ের গার্ডসহ উন্নতমানের হেলমেট ব্যবহারের দাবি জোরালো হয়। কিছু কোম্পানি নতুন ডিজাইনে হেলমেট বানাতে শুরু করেছে।

Tags

Related Articles

Close