রাজনীতিসর্বশেষ নিউজ

কালিহাতী উপনির্বাচনে কাদের সিদ্দিকী ও তার স্ত্রীসহ ৪ জনের মনোনয়নপত্র বাতিল

kaderমুক্তার হাসান, টাঙ্গাইল থেকে, নিউজরুমবিডি.কম: টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপনির্বাচনের মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন মঙ্গলবার ঋণ খেলাপীর দায়ে বঙ্গবীর কাদের সিদ্দিকী ও তার স্ত্রী নাসরিন কাদের সিদ্দিকীসহ ৪ জনের মনোনয়নপত্র বাতিল করেছে রিটানিং অফিসার।

১০জনের মধ্যে ৬জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। মনোনয়নপত্র বাতিলের প্রতিবাদে কালিহাতী উপজেলার এলেঙ্গাসহ বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করাসহ শহরে বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করে কৃষক শ্রমিক জনতালীগের সমর্থকরা।

এছাড়া আগামীকাল বুধবার সারা জেলায় সকাল সন্ধ্যা হরতাল আহবান করেছে কৃষক শ্রমিক জনতালীগ। অবৈধভাবে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী।

রিটার্নিং অফিস সূত্রে জানা যায়, বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম অগ্রণী ব্যাংক টাঙ্গাইল শাখা থেকে ১৯৯৪ সালে সাড়ে ৪কোটি টাকা ঋণ গ্রহণ করেন তার সোনার বাংলা প্রকৌশলী প্রতিষ্ঠানের নামে। এই ঋণ এখন পর্যন্ত পরিশোধ না করায় তিনি ঋণ খেলাপী। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তার স্ত্রী নাসরিন কাদের সিদ্দিকী সোনার বাংলা প্রকৌশলী প্রতিষ্ঠানের সহ-সভাপতি এবং ঐ প্রতিষ্ঠানে তার শেয়ার থাকায় রিটার্নিং কর্মকর্তা তার মনোনয়নপত্রও বাতিল করেন। বাতিলকৃত অপর দুইজন হলেন জাতীয় পার্টির সৈয়দ মুসতাক এবং স্বতন্ত্র প্রার্থী আব্দুল আলীম। এই দুইজনের কাগজপত্রে ত্রুটি পাওয়ার কারণে মনোনয়নপত্র বাতিল হয়। মনোনয়নপত্র বাতিলের ব্যাপারে কাদের সিদ্দিকী জানান, তার কাছে যথেষ্ট প্রমাণপত্র থাকার পরও রিটার্নিং অফিসার তার এবং তার স্ত্রী নাসরিন কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র অবৈধভাবে বাতিল করেছে। এর বিরুদ্ধে তিনি আইনী প্রক্রিয়ায় লড়বেন। এ ব্যাপারে রিটার্নিং অফিসার মো. আলীমুজ্জামান জানান, বঙ্গবীর কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র ঋণ খেলাপী থাকার কারণেই আইন অনুযায়ী বাতিল করা হয়েছে।

সকালে টাঙ্গাইল রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র বাছাই শুরু হয়। আওয়ামীলীগের মনোনয়নপ্রাপ্ত হাসান ইমাম খান সোহেল হাজারী, কৃষক শ্রমিক জনতালীগের ইকবাল সিদ্দিকী, একই দলের হাসমত আলী, বিএনএফের আতোয়ার রহমান খান, জেপির সাদেক সিদ্দিকী, এনপিপির ইমরুল কায়েসের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন রিটার্নিং অফিসার মো. আলীমুজ্জামান।

টাঙ্গাইলের অগ্রণী ব্যাংকের ডিজিএম মনিরুল ইসলাম জানান, বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম ১৯৯৪সাল থেকে বিভিন্ন সময় মোট সাড়ে ৪কোটি টাকা ঋণ গ্রহণ করেন। সুদে আসলে এই টাকা ১৯কোটিতে দাড়ায়। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক কেন্দ্রীয় অগ্রণী ব্যাংকের সুপারিশে ৯কোটি টাকা সুদ মওকুফ করে ১০কোটি ৮৮লাখ ৪’শ ১০টাকা ১০বছরের মধ্যে পরিশোধ করতে বলেছেন। তবে ঋণ খেলাপীর শব্দটি অপরিবর্তিত থাকবে বলে তিনি জানান।

রিটার্নিং কর্মকর্তার নিকট বঙ্গবীর কাদের সিদ্দিকী সুদ মওকুফ ও ১০বছরের সময়ের প্রমাণপত্র দাখিল করলেও তার মনোনয়নপত্র বাতিল হয়। বাতিল হোয়ার খবর ছড়িয়ে পড়লে তাৎক্ষণিক কৃষক শ্রমিক জনতালীগের সমর্থকরা কালিহাতীসহ এলেঙ্গা সড়ক অবরোধ করে। প্রায় আধ ঘন্টা সড়ক অবরোধ করে রাখে। এতে উত্তরবঙ্গসহ ময়মনসিংহ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে বৃষ্টি নেমে আসলে নেতাকর্মীরা অবরোধ ছেড়ে দেয়।

কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিলের প্রতিবাদে শহরে বিক্ষোভ মিছিল করে তার সমর্থকরা। এছাড়া আগামীকাল বুধবার সকাল সন্ধ্যা টাঙ্গাইল জেলায় হরতাল আহবান করেছে কৃষক শ্রমিক জনতালীগ। এঘটনায় কালিহাতীতে থমথমে অবস্থা বিরাজ করছে।

উল্লেখ্য টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের এমপি লতিফ সিদ্দিকী হ্জ্জ ওতাবলীগ নিয়ে কটুক্তি করায় তিনি মন্ত্রীত্ব হারান এবং দল থেকে বহিঃস্কৃত হন। গত ১সেপ্টেম্বর তিনি সংসদ থেকে পদত্যাগ করেন। আগামী ১০নভেম্বর এই আসনে উপনির্বাচন। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২১অক্টোবর এবং প্রতিক বরাদ্দ ২২অক্টোবর।

Related Articles

Close