জাতীয়বাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

সখীপুরে সাবেক সাংসদ শওকত মোমেন শাহজাহানের ৭ম মৃত্যু বার্ষিকী পালিত

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃ টাংগাইল ০৮ (সখীপুর- বাসাইল) আসনের চারবার নির্বাচিত সাবেক সাংসদ ও সখীপুর আবাসিক মহিলা কলেজের প্রতিষ্ঠাতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, অধ্যাপক কৃষিবিদ শওকত মোমেন শাহজাহানের ৭ম মৃত্যু বার্ষিকী পালিত হলো বুধবার। সংসদ সদস্য থাকা অবস্থায় ২০১৪ সালের ২০ জানুয়ারি ভোরে সখীপুর নিজবাসায় তিনি মৃত্যুবরণ করেন। তিনি নবম সংসদে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্হায়ী কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্হায়ী কমিটির সদস্য ছিলেন।

এছাড়াও তিনি একাধারে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও বাংলাদেশ কৃষকলীগের উপদেষ্টা এবং সিনিয়র সহসভাপতি ছিলেন। রাজনীতির পাশাপাশি সাহিত্যিক হিসেবেও এলাকার মানুষের কাছে জনপ্রিয় ছিলেন তিনি। তিনি সরকারি মুজিব কলেজের কৃষি শিক্ষা বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। শওকত মোমেন শাহজাহান ১৯৮৩-৮৭ সখীপুর থানা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। টাংগাইল জেলা কৃষকলীগের ১৯৯১-৯৫ সভাপতির দায়িত্ব পালন করেছেন এবং টাংগাইল জেলা আওয়ামীলীগের ১৯৮৭-৯৪ সহ সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। সফল রাজনীতিক শওকত মোমেন শাহজাহান কারাবরণ করেছেন ১৯৭৫-৭৯ সাল পর্যন্ত। শওকত মোমেন শাহজাহান ১৯৮৬, ১৯৯৯ (উপনির্বাচন), ২০০৮ ও ২০১৪ সালে তিনি আওয়ামী লীগের মনোনয়ন পান এবং সংসদ সদস্য নির্বাচিত হন।

বুধবার সকালে সখীপুর মহিলা আবাসিক অনার্স কলেজে প্রয়াত সাংসদ কৃষিবিদ অধ্যাপক শওকত মোমেন শাহজাহান এর কবরে পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়। সাংসদের মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতিষ্ঠিত সখীপুর আবাসিক মহিলা অনার্স কলেজ, সখীপুর উপজেলা আওয়ামীলীগ, বাসাইল উপজেলা আওয়ামীলীগ, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করে।

বুধবার বিকেলে মোখতার ফোয়ারা চত্বরে সখীপুর উপজেলা আওয়ামীলীগ কর্তৃক এবং বাসাইলে উপজেলা আওয়ামীলীগ কর্তৃক এবং অন্যান্য অঙ্গসংগঠনের আয়োজনে কৃষিবিদ অধ্যাপক শওকত মোমেন শাহজাহানের স্মরণসভা, তাঁর উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে আলোচনা, কোরআনখানী, কাঙালিভোজ, দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

Related Articles

Close