ক্যাম্পাসবাংলাদেশসর্বশেষ নিউজ

‘মেট্রোরেল চাই’: ‘মেট্রোরেল চাইনা’

duঢাবি প্রতিবেদক, নিউজরুমবিডি.কম: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে দিয়ে নির্মিতব্য আধুনিক মেট্রোরেল নির্মাণ নিয়ে ঢাবি শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে মিশ্রপ্রতিক্রীয়া। একদল শিক্ষার্থী বলছে ‘মেট্রোরেল চাই’, অন্যদল ‘মেট্রোরেল চাইনা’। এ নিয়ে কয়েক দফা কর্মসূচীও দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ সকাল থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মেট্রোরেলের পক্ষে বিপক্ষে মানববন্ধন, মিছিল ও সংহতি সমাবেশ করে শিক্ষার্থীরা।

সকাল ৯ টায় টিএসসি’র রাজু ভাস্কর্যে মেট্রোরেলের পক্ষে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের ক্ষনিকা, চৈতালী সহ বিভিন্ন বাস পরিবার এবং বিভিন্ন হলের সাধারণ শিক্ষার্থীরা। এ সময় তাদের হাতের ফেস্টুন-ব্যানারে ‘যানজট কমাতে মেট্রোরেল চাই’, ‘We need metrorail for saving time’, ‘নিরাপদে যাবো ঢাবি, মেট্রোরেল আমাদের দাবি’ ইত্যাদি স্লোগান লক্ষ্য করা যায়।

জানতে চাইলে আন্দোলরত রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী সেলিম খোকন বলেন, ‘মেট্রোরেল হলে শিক্ষার্থীদের ভোগান্ত কমবে, শিক্ষার্থীরা সময়মত ক্লাস করে বাসায় ফিরতে পারবে, যানজটে আটকে থাকতে হবে না। শিক্ষার্থীদের সার্থেই আমরা মেট্রোরেল চাই।’

অপরদিকে দুপুর ১২টায় সাধারণ শিক্ষার্থীদেরই অন্য একটি দল ‘উন্নয়ন বিরোধী নয়, রোট পরিবর্তন চাই’ ব্যানার নিয়ে ক্যাম্পাসে ঝটিকা মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশে বক্তারা বলেন,’ আমরা মেট্রোরেলের বিপক্ষে নয়, তবে এর রুট পরিবর্তন করতে হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে যেমন মেট্রোরেল প্রয়োজন, তেমনি ক্যাম্পাসের পরিবেশ- সৌন্দর্য রক্ষায় মেট্রোরেলের রুট পরিবর্তন করা অত্যন্ত প্রয়োজন বলে বক্তারা দাবি করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে শিক্ষার্থীদের এই আন্দোলনের সমালোচনা করেছেন। তিনি উন্নয়নের পথে কাউকে বাধা না হয়ে দেশের স্বার্থে, উন্নয়নের স্বার্থে ত্যাগ শিকার করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

Tags

Related Articles

Close